সুখবর, বাংলাদেশে করোনা রোগীর জন্য তৈরি হচ্ছে প্লাজমা গাইড লাইন

0

নিউজ ডেস্ক (মুন্সীগঞ্জ নিউজ ২৪ ডট নেট) ঃ বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস COVID-19 এর চিকিৎসা এবং ভ্যাকসিন আবিষ্কারের জন্য পৃথিবীর বিভিন্ন দেশ যখন প্রাণান্তকর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে, বাংলাদেশে ঠিক তখন করোনা আক্রান্ত হয়ে পরবর্তীতে সুস্হ হওয়া রোগীর রক্তের প্লাজমা(Convalescent Plasma) দিয়ে মারাত্মক আক্রান্ত করোনা রোগীর চিকিৎসার নিমিত্তে প্রটোকল প্রস্তুতির জন্য একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়।স্বারক নংঃ স্বাঃঅধিঃ/Technical Comittee/২০২০/৫১০ তারিখ: ১৮/৪/২০২০খ্রিঃ।
আমরা ইতোমধ্যে আলোচনা করেছি-সুস্হ হয়ে যাওয়া করোনা রোগীর প্লাজমা যদি নিয়ম মোতাবেক কোভিড-১৯ আক্রান্ত সিরিয়াস রোগীকে দেয়া যায়, তাহলে ভাল ফল পাওয়া যায় FDA (Food and Drug Administration) , USA AABB (Association of American Blood Banks) এই প্লাজমা যাকে বলা হচ্ছে convalescent plasma এটা প্রদানের approval দিয়েছে।

ইরানের স্বাস্হ্য বিভাগ বলছে তারা SARS-CoV-2 এবং MARS-CoV এর সময়কার অভিজ্ঞতা কাজে লাগিয়েছে। শুরু থেকেই COVID-19 এর সিরিয়াস রোগীদের convalescent plasma দিয়ে প্রায় ৪০% করোনা রোগীর মৃত্যু কমিয়েছে।

চীনেও convalescent plasma transfuse করে ভাল ফল পেয়েছে। oneblood শুরু করেছে। Miami র Mayor COVID-19 থেকে recover করার পর plasma donate করেছেন, যে করোনা রোগীকে দিয়েছেন তিনি এবং ডোনার নিজেও সুস্হ আছেন।

আশার কথা, বাংলাদেশও পিছিয়ে নাই। ইতোমধ্যে Severe COVID-19 রোগীদের Convalescent Plasma,Collection ও transfusion গাইড লাইন তৈরির জন্য সদস্য সচিব এর দায়িত্ব প্রদান করা হয়েছে অধ্যাপক ডা. মো. মাজহারুল হক তপন, বিভাগীয় প্রধান, ট্রান্সফিউশন মেডিসিন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এবং BTSB ( Blood Transfusion Society of Bangladesh) -এর সাধারন সম্পাদক ও AATM (Asian Association of Transfusion Medicine) Bangladesh chapter এর সভাপতি–অধ্যাপক ডা.মো.মাজহারুল হক তপন।

সভাপতি হিসেবে আছেন অধ্যাপক ডা. এস. এ খান, অধ্যাপক, হেমাটোলজি বিভাগ, ডিএমসিএইচ।

সদস্য হিসেবে আছেন অধ্যাপক ডা. সাইফুল্লাহ মুন্সি, চেয়ারম্যান, ভাইরোলজি বিভাগ, বিএসএমএমইউ। অধ্যাপক ডা. আহমেদুল কবির অধ্যাপক, মেডিসিন বিভাগ, ডিএমসিএইচ।

এটা করোনার মারাত্মক রোগীদের জন্য আশার আলো। আমরা অচিরেই সুস্হ হয়ে যাওয়া করোনা রোগীর প্লাজমা i.e.Convalescent Plasma এর Collection, donor pool preparation এবং Severe COVID-19 রোগীদের ট্রান্সফিউশন করে মারাত্মক করোনা রোগীর জীবন বাঁচানোর জন্য একটি ন্যাশনাল প্লাজমা গাইড লাইন পাব। যে গাইড লাইন মেনে কনভেলেসেন্ট প্লাজমা যদি মারাত্মক করোনা রোগীকে প্রদান করা হয়, বেঁচে যাবে করোনার মারাত্মক রোগী।ডা. শেখ সাইফুল ইসলাম শাহীন,
এমবিবিএস, এমপিএইচ,এমডি(ট্রান্সফিউশন মেডিসিন),সহকারী অধ্যাপক, মেডিসিন বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়

Print Friendly, PDF & Email

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.