প্রোগ্রামিং শেখার বিকল্প নেই

0

বিশ্বের উন্নত দেশগুলোতে স্কুল পর্যায় থেকেই কম্পিউটার প্রোগ্রামিং শেখানো হয়। কিন্তু বাংলাদেশের শিক্ষার্থীরা সেই সুযোগ পান বিশ্ববিদ্যালয় পর্যায়ে। জীবনকে সহজ ও প্রযুক্তিনির্ভর করতে প্রোগ্রামিং শেখার কোনো বিকল্প নেই। খুলনায় গতকাল বুধবার সকালে অনুষ্ঠিত স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক–প্রথম আলো আন্তস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতায় এসব কথা বলেন বক্তারা।

নগরের উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরি মিলনায়তনে সকাল পৌনে নয়টায় অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। স্বাগত বক্তব্য দেন প্রথম আলো খুলনা বন্ধুসভার অর্থ সম্পাদক ও অনুষ্ঠানের সমন্বয়কারী মো. মাহমুদুল ইসলাম।

অনুষ্ঠানে খুলনা নগরের বিভিন্ন স্কুল ও কলেজের ৮৪ জন শিক্ষার্থী অংশ নেয়। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ১৫০ জন শিক্ষার্থী অনলাইনের মাধ্যমে আবেদন করেছিল।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশে বক্তব্য দেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মো. পিয়াল ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী নাইব হাসান। প্রোগ্রামিং কী, কেন দরকার, কীভাবে প্রোগ্রামিং করতে হয়, কীভাবে বিভিন্ন প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নিতে হয়—এসব নিয়ে আলোচনা করেন তাঁরা।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের ভিডিও চিত্রের মাধ্যমে ঝিনাইদহের প্রত্যন্ত গ্রামের স্কুলপড়ুয়া রাখি কীভাবে প্রোগ্রামিং শিখে টাকা আয় করছে দেখানো হয়।

সব শেষে ছিল প্রশ্নোত্তরপর্ব। ওই পর্বে শিক্ষার্থীরা অ্যাপ বানাতে কী ধরনের ভাষা ব্যবহার করা উচিত, রোবট বানাতে কোন ভাষা সবচেয়ে ভালো—এসব প্রশ্ন করে।

আজ দ্বিতীয় অনলাইন মহড়া

প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণেচ্ছুদের প্রস্তুতি সহায়ক হিসেবে আজ বৃহস্পতিবার সন্ধ্যায় অনুষ্ঠিত হবে প্রতিযোগিতার দ্বিতীয় অনলাইন মহড়া। সন্ধ্যা সাতটায় অনুষ্ঠেয় এই মহড়ায় যে কেউ অংশ নিতে পারবে। অংশগ্রহণেচ্ছুদের যোগাযোগ করতে হবে এই ঠিকানায়: www.toph.com

Print Friendly, PDF & Email

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.