মুন্সিগঞ্জে গুজব !! থানকুনি পাতায় মুক্ত হবে করোনা ভাইরাস

0

 

আল আমিন,সোহেল রানা টিটু (মুুুন্সিগঞ্জ নিউজ ২৪ ডট নেট):সারাদেশের ন্যায় মুন্সিগঞ্জে  গুজব ছড়িয়েছে,৩টি থানকুনি (টাকা ) পাতা ফজরের নামাজের আগে চিবিয়ে খেলে করোনা ভাইরাস সংক্রমণ রোগ থেকে মুক্তি পাওয়া যাবে।

করোনা ভাইরাসে আতঙ্কিত মানুষ গুজবে কান দিয়ে গভীর রাতে ঘুম থেকে উঠে থানকুনি পাতা সংগ্রহে ব্যস্ত হয়ে পড়েন বাড়ির আঙ্গিনাসহ বিভিন্ন ঝাড়-জঙ্গলে। তাঁ সংগ্রহ করে অনেকেই থানকুনি পাতা চিবিয়ে খেয়েছেন।

বুধবার (৮ মার্চ) শেষ রাতে মুন্সীগঞ্জের সর্বত্র ছড়িয়ে পড়ে এমন গুজব। থানকুনি পাতা সংগ্রহকারী কেউ কেউ দাবি করেন,চরমোনাই পীর স্বপ্নে দেখেছেন থানকুনি পাতা খেলে করোনা ভাইরাস সংক্রমণ রোগ থেকে মুক্তি পাওয়া যাবে।

তবে,ইসলামি আন্দোলন বাংলাদেশ,(চরমোনাই পীর মুফতি সৈয়দ রেজাউল করিমের সংগঠন) মুন্সিগঞ্জ জেলা শাখার আহ্বায়ক কমিটির সদস্য সচিব আল-আমিন খলিফা দাবি করেন,এটি সম্পূর্ণ গুজব।  আমাদের চরমোনাই হুজুরকে বিতর্কিত করতে জামাত-শিবিরের কিছু কর্মী এসব গুজব ছড়াচ্ছে।

থানকুনি পাতা সংগ্রহকারীরা জানান,গভীর রাতে মসজিদের মাইকে ঘোষণা করা হয় ‘ফজরের নামাজের পূর্বে তিনটি থানকুনি পাতা চিবিয়ে খেলে করোনা ভাইরাস সংক্রমণ রোগ থেকে মুক্তি পাওয়া যাবে।

সচেতনমহলের একজন,ব্যাংক কর্মকর্তা আনিসুর রহমান জানান,করোনা ভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় মানুষ এখন আতঙ্কিত। এ ভাইরাস প্রতিরোধে কেউ কোনো উপায় বললে সাধারণ মানুষ তা বিবেচনা না করে হুমড়ি খেয়ে পড়ে। সাধারণ মানুষকে বোকা বানানোর জন্য একটি স্বার্থন্বেষী মহল এসব অবান্তর গুজব রটিয়ে বেড়ায়।সরকারের পক্ষ্য থেকে কোনো ঘোষণা না আসা পর্যন্ত নিশ্চিত হয়ে কিছু গ্রহণ করা থেকে সাধারণ মানুষকে সবসময়ই সতর্ক থাকতে হবে। গুজবে কান না দিয়ে,করোনা ভাইরাস সম্পর্কে আতঙ্কিত না হয়ে আমাদের সতর্ক থাকাটাই উত্তম বলে মনে করি।

এ বিষয়ে মুন্সিগঞ্জ সিভিল সার্জন ডা.আবুল কালাম আজাদ জানান,এটি একটি সম্পূর্ণ গুজব। যদি করোনা ভাইরাসের সাথে থানকুনি পাতার সম্পর্ক থাকতো তাহলে আমাদের সভা,সেমিনার ও লিফলেটে উল্লেখ করা হতো। থানকুনি পাতার রস হারবাল মেডিসিন। আগে গ্রামগঞ্জে মানুষ বিভিন্ন রোগ প্রতিরোধে তা খেয়ে থাকতো। তবে, করোনা ভাইরাসের সঙ্গে থানকুনি পাতার কোনো সম্পর্ক নেই।

Print Friendly, PDF & Email

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.