শিরোনাম

মুন্সীগঞ্জের গজারিয়ায় নদী ভাঙ্গান রক্ষায় মানববন্ধন

0

এস এম নাসির উদ্দিন (নিজস্ব প্রতিবেদক) : মুন্সীগঞ্জের গজারিয়ায়তে মেঘনা নদী ভাঙন থেকে রক্ষায় মানববন্ধন হয়েছে। উপজেলার হোসেন্দী ইউনিয়নের মেঘনা নদীর তীরে এ মানববন্ধন কর্মসূচি হয়। মানববন্ধনে অংশগ্রহণ করেন হোসেন্দী গ্রামের শত শত মানুষ এ সময় সরজমিনে দেখা যায় নদীপাড়ের মানুষ ভাঙন আতঙ্কে দিনাতিপাত করছেন।

হোসেন্দী গ্রামের আশ্রাব্দীতে মেঘনার শাখা নদীর ভয়ানক থাবায় বিলিন হয়ে যাচ্ছে প্রায় ৩ শতাধিক পরিবারের বাপ-দাদার ভিটেমাটি। ভুক্তভোগী এলাকাবাসী নিজ অর্থায়নে বারবার নিজেদের ভিটামাটি রক্ষার চেষ্টা করেও, মেঘনার ভয়ানক থাবার কাছে তারা নিজেদের ভিটেমাটি রক্ষা করতে ব্যর্থ । সরেজমিন পরিদর্শনে ভুক্তভোগী হোসেন্দী এলাকায় গিয়ে দেখা যায় এলাকার এক প্রান্ত থেকে আরেক প্রান্ত পর্যন্ত মেঘনার শাখা নদীর পাশে গড়ে উঠা আশ্রব্দী গ্রামটি ভয়াবহ ভাঙ্গনের কবলে পড়েছে। এ মানববন্ধনে অংশ গ্রাহন ২৫০ থেকে ৩০০ পরিবারের মানুষ।মানববন্ধনকারী ভুক্তভোগী সাথে কথা বলে জানা যায় শুষ্ক ও বর্ষা এই দুই মৌসুমে ভাঙতে থাকে মেঘনার এই শাখা নদীটির তীরবর্তী এলাকা হোসেন্দী। অনেক দিন যাবৎ প্রশাসনের কাছে বাঁধ নির্মাণের দাবি জানালেও এখন পর্যন্ত প্রশাসনের কাছ থেকে কোন রকম সাড়া পাওয়া যায়নি। এখন তারা নিরুপায় হয়ে প্রশাসনের কাছে আবারো জোর দাবি জানাচ্ছে যেন খুব দ্রুত গজারিয়ায় হোসেন্দী গ্রামের আশ্রাব্দীতে সুরক্ষা বাঁধ নির্মাণ করে মেঘনা নদীর ভয়ানক ভাঙ্গন এর হাত থেকে তাদের ভিটামাটি রক্ষা করবে।

এ মানববন্ধনের মাধ্যমে তারা আরো দাবি করেন আপাতত নদীর এক পাশ অর্থাৎ চরের পাশে ড্রেজিং করে ওই পাশে নদী গভীর করে চর থেকে বালিটা গ্রামের তীরে ভরট করে দিলে এবং নদীর স্রোতধারার গতিপথটি যদি ঐ পাশ দিয়ে প্রবাহিত করা যায় তাহলে আপাতত গ্রামটি ভাঙ্গন কিছুটা রোধ হবে।

Print Friendly, PDF & Email

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.