মুন্সীগঞ্জের গজারিয়ায় ভুমিহীন পরিবারকে ভুমি প্রদানসহ ঘর স্থাপনার বিরুদ্ধে এলাকাবাসীর মানববন্ধন.

0

এস এম নাসির উদ্দিন (মুন্সীগঞ্জ নিউজ ২৪ ডট নেট) : মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার ভবেরচর ইউনিয়নের ভিটিকান্দি নদীর তীরবর্তী এলাকায় নতুন করে ভুমিহীন পরিবারকে ভুমি প্রদানসহ ঘর স্থাপনার বিরুদ্ধে এলাকাবাসী সোচ্চার হয়ে উঠেছে। ভিটিকান্দি নদীর তীরবর্তী এলাকায় ঘাটলা ও মসজিদ সুরক্ষার দাবি তুলে গ্রামবাসী মানববন্ধন করেছে।শুক্রবার সকল ১০ টার দিকে ভিটিকান্দি নদীর তীরবর্তী এলাকার শতশত গ্রামবাসী এ মানববন্ধন করে।

এলাকাবাসী জানায়, উপজেলার এক সময়ের ঐতিহ্যবাহী বাজার ছিলো ভিটিকান্দি বাজার। ১৯৯৮ সালে ভিটিকান্দি বাজারে ২০টি পরিবারের বসবাসের জন্য একটি আশ্রয়প্রকল্প রয়েছে। সেখানে অধিকাংশ ঘর খালি রয়েছে। তার উপর উপজেলা প্রশাসন

 

থেকে ভুমিহীন ৭টি পরিবারকে ভুমি প্রদানসহ ঘর স্থাপনার প্রস্তাবনা করা হয়েছে। অথচ এই দুই গ্রামের প্রায় ৫হাজর মানুষ নদীতে গোসল, রান্নাসহ গৃহস্থালির নানা কাজে ব্যবহার করে। ঘাটলাটির পাশে মসজিদে অর্ধশত মুসল্লীগন নামাজ আদায় করে আসছে দেশস্বাধীনতার অনেক আগে থেকেই।

একটি আশ্রয়ন প্রকল্প থাকলেও সেখানে বসবাসের লোক পাওয়া যাচ্ছে না। আবার নতুন করে একই এলাকায় ভুমিহীন পরিবারকে ভুমি প্রদানসহ ঘর স্থাপনা করা হলে বাসিন্দারা চরম ক্ষতির মুখে পড়বে।

ভবেরচর ইউপি চেয়ারম্যান ইঞ্জি. সাহিদ মো. লিটন মুন্সীগঞ্জ নিউজ ২৪ ডট নেট বলেন এলাকার নারী-পুরুষ ও জনগণের কল্যাণের দাবির সাথে আমরাও একমত পোষণ করছি।পূর্বের ঘাটলা এবং মসজিদের নির্ধারিত জায়গা সুরক্ষিত করে এবং ঘাটলা কে আরো সুন্দর ও জনকল্যাণমূলক করে,খেলার মাঠ থেকে ১০ ফিট রাস্তার জায়গা বাদ দিয়ে ভূমিহীনদের ভূমি ও ঘর নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করার জন্য উপজেলা নির্বাহী অফিসার মহোদয়ের কাছে প্রস্তাব রেখেছি।

উপজেলা ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা তাজুল ইসলাম জানান, ভূমিহিন ও গৃহহীনদের ঘর নির্মাণ করা শুধু আমার কাজ। জায়গা নির্ধারিত করে দেয়ার কাজ হলো উপজেলা নির্বাহী অফিসার এবং এ্যাসিল্যান্ড মহোদয়ের কাজ। জায়গা নিয়ে কোনো অভিযোগ থাকলে ইউএনও মহোদয় এবং এ্যাসিল্যান্ড তার সমাধান দিতে পারেন।

এ প্রসঙ্গে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কর্মকর্তা এস এম ইমাম রাজি টুলু জানান মসজিদের জায়গায় মসজিদ থাকবে এবং নির্মিত পাকা ঘাটলাও সুরক্ষিত রেখে গৃহহীনদের গৃহ ও ভূমি দান কর্মসূচী বাস্তবায়ন করা হবে।

 

 

 

 

 

 

 

 

 

Print Friendly, PDF & Email

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.