মুন্সীগঞ্জের গজারিয়ায় ম্যাগনাম স্টীল মিলের কালো ধোঁয়া বন্ধে —-মানববন্ধন

0
  এস এম নাসির উদ্দিন : মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলা শিল্প কারখানায় কালো ধোঁয়ায় বায়ু দূষণ বন্ধে মানববন্ধন করেছে স্থানীয় এলাকা বাসী। স্থানীয়দের অভিযোগ মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার বাউশিয়া ইউনিয়নের ম্যাগনাম ষ্টীল মিলে কালো ধোঁয়ায় প্রতিনিয়ত দূষিত হচ্ছে আশেপাশে বিস্তীর্ণ এলাকা। অবিলম্বে ম্যাগনাম ষ্টীল মিলের কালো ধোঁয়া বন্ধ না হলে কঠোর কর্মসূচীর ঘোষণা দেয়া হবে বলে জানান তারা ।

আজ দুপুরে ম্যাগনাম ষ্টীল মিলসের সামনে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বাউশিয়া ইউনিয়ন ছাত্রলীগের ব্যানারে উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আহমেদ রুবেল ও বাউশিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোস্তফা সারোয়ার বিপ্লব এর নেতৃত্বে মানববন্ধন অনুষ্ঠিত হয়।
গজারিয়া উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আহমেদ রুবেল বলেন, ম্যাগনাম স্টীল মিলের  কালো ধোয়ার কারণে দীর্ঘদিন ধরে পরিবেশ দূষিত হচ্ছে। একাধিকবার পরিবেশ অধিদপ্তর এ প্রতিষ্ঠানটিকে জরিমানা করলেও প্রশাসনকে ম্যানেজ করে দেদারছে তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে ম্যাগনাম স্টীল মিল। সন্ধ্যার পর কালো ধোঁয়ায় মহাসড়কে এমন অবস্থা সৃষ্টি হয় যেন শীতের কুয়াশা। মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এই কালো ধোঁয়ার কারণে কারণে যে কোন সময় মহাসড়কে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। ম্যাগনাম স্টীল মিল যদি পরিবেশ দূষণ বন্ধ না করে দরকার হলে তাদের বিরুদ্ধে ছাত্রলীগ নেতাকর্মীরা আন্দোলনের ডাক দিবে বলে হুঁশিয়ার করে দেন তিনি।
কলকারখানার কালো ধোঁয়ায় বাড়ছে বায়ুদূষণ। কালো ধোঁয়ার সঙ্গে বস্তুকণা, সালফার ডাই অক্সাইড ও নাইট্রোজেন ডাই অক্সাইড, সিসাসহ অন্যান্য ক্ষতিকর উপাদান বাতাসে ছড়িয়ে পড়ছে। এভাবে বাতাস দ্রুত দূষিত হচ্ছে। বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, কালো ধোঁয়ায় থাকা বস্তুকণা ও সালফার ডাই অক্সাইডের প্রভাবে ফুসফুস, কিডনি জটিলতা ও হৃদরোগের ঝুঁকি রয়েছে। এ ছাড়া, নাইট্রোজেন ডাই-অক্সাইড ও সিসার কারণে শ্বাসযন্ত্রের প্রদাহ, নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস ও শিশুদের বুদ্ধিবৃত্তি ব্যাহত হয়।
Print Friendly, PDF & Email

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.