যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য দ্বন্দ্বে হুমকিতে চীনের ইস্পাত শিল্প

0

প্রযুক্তি পণ্যের ব্যবহার বাড়তে থাকায় বিশ্বব্যাপী বাড়ছে পাতলা স্টেইনলেস স্টিলের চাহিদা। এই পণ্যের বড় অংশই সরবরাহ করে চীনের প্রতিষ্ঠানগুলো। তবে সম্প্রতি যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যদ্বন্দ্বের কারণে চীনে উৎপাদিত পণ্যের বিক্রি কমেছে উল্লেখযোগ্য হারে। এতে হুমকিতে পড়েছে দেশটির প্রকৌশল খাত।

চীনের ইস্পাত উৎপাদনকারী প্রতিষ্ঠান তাইয়ুয়ান আয়রন অ্যান্ড স্টিল গ্রুপ- টিসকো। ভালো মানের পণ্য উৎপাদনে বিশ্বব্যাপী শীর্ষস্থানে রয়েছে ৮৪ বছরের পুরোনো এই প্রতিষ্ঠান। যারা মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলসহ বিভিন্ন প্রতিষ্ঠানে সরবরাহ করে থাকে তাদের উৎপাদিত পণ্য। তবে সম্প্রতি যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য দ্বন্দ্বের কারণে হুমকিতে পড়েছে তাদের উৎপাদন। একই পরিস্থিতির মুখে পড়েছে চীনের অন্য ইস্পাত উৎপাদক প্রতিষ্ঠানগুলো। এরই মধ্যে তাদের পণ্য কেনা বন্ধ করেছে মার্কিন গ্রাহকরা। ফলে উৎপাদন কমাতে হয়েছে তাদেরকেও। তবে যুক্তরাষ্ট্রের গ্রাহকদের সঙ্গে সমঝোতার মাধ্যমে আবারো এই খাতের রপ্তানি বাড়ানোর বিষয়ে আশাবাদী সংশ্লিষ্টরা।

চাহিদা থাকলেও বাণিজ্যদ্বন্দ্বের কারণে বিক্রি কমেছে। ফলে শঙ্কায় পড়ছে এর উৎপাদন। নতুন চুক্তি হলে অবশ্যই উৎপাদন বাড়ানো হবে। দীর্ঘ গবেষণার মাধ্যমে উন্নতমানের পাতলা ইস্পাত উৎপাদনে সাফল্য দেখিয়েছে চীনের প্রকৌশল জায়ান্টরা। উড়োজাহাজ এবং উন্নত প্রযুক্তি পণ্য উৎপাদনে ব্যবহার হচ্ছে তাদের উৎপাদিত এসব পণ্য। ৭০০ বারের বেশি পরীক্ষা-নিরীক্ষার পর শূন্য দশমিক ০২ মিলিমিটারের স্টেইনলেস স্টিল তৈরি করা হয়েছে। সহজে নমনীয় হলেও উচ্চ চাপ সহনশীল এটি। চীনের ইস্পাত খাতের মোট আয়ের ৮৫ শতাংশই আসে পাতলা স্টেইনলেস স্টিল থেকে। আর উৎপাদিত এসব পণ্যের ৭০ শতাংশই রপ্তানি করে প্রতিষ্ঠানগুলো।

Print Friendly, PDF & Email

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.