রোহিঙ্গাদের তালিকা ইউএনএইচসিআরকে দিয়েছে বাংলাদেশ

0

চলতি মাসের মাঝামাঝি সময় মিয়ানমারের রাখাইনে যে রোহিঙ্গাদের পাঠানো হবে, তার তালিকা জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থাকে (ইউএনএইচসিআর) দিয়েছে বাংলাদেশ। মিয়ানমারের সংখ্যালঘু মুসলমান সম্প্রদায়ের লোকজনকে স্বেচ্ছায় পূর্বপুরুষের ভিটেমাটিতে ফেরার বিষয়ে সচেতন করার বিষয়ে ইউএনএইচসিআর যাতে কাজ শুরু করতে পারে, সে জন্য ওই তালিকা দেওয়া হয়েছে।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিচ অভিযোগ করেছেন, রোহিঙ্গাদের প্রথম দলকে রাখাইনে পাঠানোর সিদ্ধান্ত বাংলাদেশ ও মিয়ানমার একতরফাভাবে নিয়েছে।

জাতিসংঘের এ অভিযোগের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক আজ শুক্রবার সকালে প্রথম আলোকে বলেন, জাতিসংঘের এ অভিযোগ ঠিক নয়। কারণ বাংলাদেশ ও মিয়ানমার যেসব রোহিঙ্গাকে পাঠানোর বিষয়ে একমত হবে, তাদের তালিকা জাতিসংঘের শরণার্থী সংস্থাকে দেওয়ার কথা। এ নিয়ে বাংলাদেশের সঙ্গে ইউএনএইচসিআরের একটি সমঝোতা স্মারক সই হয়েছে। সে অনুযায়ী রোহিঙ্গাদের একটি তালিকা কয়েক দিন আগে ইউএনএইচসিআরকে দেওয়া হয়েছে, যাতে রাখাইনের ওই সব লোকজনকে তাদের পূর্বপুরুষের ভিটেমাটিতে যাওয়ার বিষয়ে সংস্থাটি কাজ করতে পারে। তিনি জানান, প্রথম দফায় যে ৪৮৫টি রোহিঙ্গা পরিবারকে পাঠানোর পরিকল্পনা করা হচ্ছে, ওই তালিকাটি ইউএনএইচসিআরকে দেওয়া হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা এই প্রতিবেদককে জানিয়েছেন, বাংলাদেশ ও মিয়ানমার প্রথম ধাপে ৪৮৫টি পরিবারের ২ হাজার ২৬০ জন রোহিঙ্গাকে রাখাইনে প্রত্যাবাসনের সিদ্ধান্ত নিয়েছে।

Print Friendly, PDF & Email

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.